ভিসি নাসির উদ্দিনের পদত্যাগ নিয়ে যা বললেন শিক্ষামন্ত্রী

ভিসি নাসির উদ্দিনের পদত্যাগ নিয়ে যা বললেন শিক্ষামন্ত্রী

গোপালগঞ্জের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বশেমুরবিপ্রবি) ভিসি অধ্যাপক খোন্দকার নাসির উদ্দিনের পদত্যাগপত্র হাতে পেয়েছেন বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। আইন অনুযায়ী পরবর্তী ব্যবস্থা নেয়া হবে বলেও জানিয়েছেন তিনি।

সোমবার (৩০ সেপ্টেম্বর) বিকেলে শিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (বিশ্ববিদ্যালয়) মো. আবদুল্লাহ আল হাসান চৌধুরীর কাছে তিনি পদত্যাগপত্র জমা দেন। পরে ওই পদত্যাগপত্র শিক্ষামন্ত্রীর কাছে হস্তান্তর করা হয়।

শিক্ষামন্ত্রী সাংবাদিকদের বলেন, আমরা তার (ভিসি নাসিরউদ্দিন) পদত্যাগপত্র পেয়েছি। এখন আইনগত প্রক্রিয়ার দিকে এগিয়ে যাচ্ছি। আইন অনুযায়ী সেটি যেভাবে প্রক্রিয়া করা দরকার আমরা সেভাবে এগিয়ে যাচ্ছি।

ভিসি নাসির উদ্দিনের বিরুদ্ধে গঠিত বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) তদন্ত কমিটি রোববার (২৯ সেপ্টেম্বর) তাকে প্রত্যাহারের সুপারিশ করে শিক্ষা মন্ত্রণালয়ে তদন্ত প্রতিবেদন জমা দেয়। এর পরদিনই তিনি পদত্যাগের আবেদন করেন।

শিক্ষামন্ত্রী আরও বলেন, পাবলিক বিশ্ববিদ্যালয়ের ভিসিদের একাডেমিক ও প্রশাসনিক নেতৃত্বের অনেক অভিজ্ঞতা থাকে। এসব বিষয় বিবেচনা করে পাবলিক বিশ্ববিদ্যালয়ের ভিসি হিসেবে রাষ্ট্রপতি তাদের নিয়োগ দিয়ে থাকেন।

তারপরও কোথাও কোথাও ভিসিদের নিয়ে বিভিন্ন ধরনের সমস্যা সৃষ্টি হয়। আলাপ-আলোচনার মাধ্যমে আমরা সে সমস্যা সমাধানের চেষ্টা করি।

উল্লেখ্য, ভিসি নাসিরউদ্দিনের স্বেচ্ছাচারিতা, অনিয়ম, দুর্নীতি ও নৈতিক স্খলন বিষয় খতিয়ে দেখতে গত ২৩ সেপ্টেম্বর শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশে তদন্ত কমিটি গঠন করে ইউসিজি।

কমিটিকে বিশ্ববিদ্যালয়টিতে ছাত্র আন্দোলনের প্রকৃত ঘটনা এবং বর্তমান অবস্থা সম্পর্কে সামগ্রিক তথ্যাদি সংগ্রহ করে প্রতিবেদন দাখিলের অনুরোধ করা হয়।

ইউজিসি সদস্য ড. মুহাম্মদ আলমগীরকে প্রধান করে পাঁচ সদস্যের একটি কমিটি গঠন করা হয়েছিল। কমিটি গত ২৫ ও ২৬ সেপ্টেম্বর বিশ্ববিদ্যালয়ে গিয়ে পুঙ্খানুপুঙ্খ তদন্ত করে এবং বিশ্ববিদ্যালয়ের ভিসি নাসিরউদ্দিনের শিক্ষক, কমকর্তা-কর্মচারী এবং শিক্ষার্থীদের বক্তব্য গ্রহণ করে।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© All rights reserved © 2019 banglareport71.com