‘ভারত-পাকিস্তান যুদ্ধ হলে ভুগতে হবে সারা বিশ্বকে’- ইমরান খান

‘ভারত-পাকিস্তান যুদ্ধ হলে ভুগতে হবে সারা বিশ্বকে’- ইমরান খান

ভারত-পাকিস্তান যুদ্ধঃ কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিলের পর থেকে পারমাণবিক শক্তিধর দেশ দুটির মধ্যে চরম উত্তেজনা বিরাজ করছে। আর এমন উত্তেজনার মধ্যে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান বলেছেন, ভারত-পাকিস্তান যুদ্ধ হলে গোটা বিশ্বকে ভুগতে হবে।

একটি মার্কিন দৈনিকে নরেন্দ্র মোদি এবং রাষ্ট্রীয় স্বয়ংসেবক সঙ্ঘকে তার নিবন্ধে সরাসরি আক্রমণ করেছেন ইমরান। মোদির মুখ্যমন্ত্রিত্বের সময়ে গুজরাট দাঙ্গা, ভারতে ভিন্‌ধর্মীদের প্রতি অসহিষ্ণুতার উদাহরণ দিয়ে তার অভিযোগ, ‘‘আমরা ‘নতুন ভারতের’ বিরোধিতা করছি, যার নেতৃত্বে রয়েছে এমন একটা দল, যারা আরএসএস থেকে গড়ে উঠেছে।… যে গোষ্ঠীর প্রতিষ্ঠাতারা বেনিটো মুসোলিনি এবং অ্যাডলফ হিটলারের প্রশংসা করেন।’

ইমরান খানের দাবি, গত বছরের অগস্টে কুর্সিতে বসেই দক্ষিণ এশিয়ায় শান্তি টিকিয়ে রাখার লক্ষ্যে কাজ শুরু করেছিলেন তিনি। কিন্তু পাকিস্তান যখন শান্তি প্রক্রিয়ার জন্য সক্রিয় হচ্ছে, ভারত তখন ফিনান্সিয়াল অ্যাকশন টাস্ক ফোর্সে (এফএটিএফ) পাকিস্তানকে কালো তালিকাভুক্ত করতে উঠে-পড়ে লেগেছে।

মোদি ও সঙ্ঘকে উদ্দেশ্যে করে ইমরান খান বলেন, ‘‘যে সব কাশ্মীরি প্রতিবাদ জানাচ্ছেন, তাদের গুলি করে মারা হচ্ছে। কাশ্মীর নিয়ে ভারতের সিদ্ধান্তের ফলে দক্ষিণ এশিয়ায় যুদ্ধের পরিস্থিতি। ভারতের প্রতিরক্ষামন্ত্রী প্রায় খোলাখুলিই পাকিস্তানকে হুমকি দিয়ে বলেছেন, পরমাণু অস্ত্রের ক্ষেত্রে ভারতের ‘প্রথমে ব্যবহার নয়’ নীতির ভবিষ্যৎ নির্ভর করবে পরিস্থিতির উপরে।

ইসলামাবাদের কনস্টিটিউশন অ্যাভিনিউয়ের জমায়েতে পতাকা তুলে ইমরান বলেছেন, ‘‘ভারত যদি কাশ্মীরে সাজানো সংঘর্ষ (ফলস ফ্ল্যাগ অপারেশন) করে, তা হলে পাকিস্তান যোগ্য জবাব দেবে। খবর রয়েছে যে, আন্তর্জাতিক নজর ঘোরাতে হামলা চালাতে পারে ভারত। পাকিস্তানি সেনা বাইরের আগ্রাসন রুখতে তৈরি।’’

সূত্র: আনন্দবাজার

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© All rights reserved © 2019 banglareport71.com