কাশ্মীরে ২৭০০ গণ কব’রের সন্ধান, চারিদিকে লা’শ আর লা’শ!…

কাশ্মীরে ২৭০০ গণ কব’রের সন্ধান, চারিদিকে লা’শ আর লা’শ!…

কা শ্মীরের বিশেষ মর্যা দা বাতিল করার পর থেকেই বিক্ষো ভে ফেটে পড়েছে পুরো কা শ্মীর। আর এই বিক্ষো ভকা রীদের অনেকেকেই গ্রে ফ তার করে তুলে নিয়ে গিয়েছিল ভারতীয় বাহিনী। তাদের অনেকেরই কোন খোঁজ মেলেনি। স্থানীয়দের আশঙ্কা তাদের নিয়ে গু ম করে দেয়া হয়েছে।

সেই আশঙ্কা অনেকটা সত্যিই মনে হচ্ছে ইন্টারন্যাশনাল পিপলস ট্রাইব্যুনাল অন হিউম্যান রাইটস অ্যান্ড জাস্টিস নামের মানবাধিকার সংস্থার একটি প্রতিবেদনে।

তাদের দাবি তারা ভারত অধিকৃত কা শ্মীরে ২৭০০ গ ণক বরের খোঁ জ পেয়েছে। শ্রীনগরের একটি সংবাদ সম্মেলনে একটি প্রতিবেদন প্রকাশ করে সংস্থাটি। এতে গণ কবরে কমপক্ষে ২৯০০ লা শ রয়েছে দাবি করে এর স্বাধীন তদন্তের আহ্বান জানিয়েছে সংস্থাটি।

বৃহস্পতিবার (৩ অক্টোবার) ভারতের প্রভাবশালী সংবাদমাধ্যম দ্য হি ন্দু এ খবর প্রকাশ করেছে। সংবাদ সম্মেলনে বলা হয়, দুই হাজার ৭০০ অ জ্ঞাত, অ শনাক্ত গণ কবরে দুই হাজার ৯০০ ম র দেহ রয়েছে। উত্তর কাশ্মীরের বান্দিপোরা, বারামুল্লা ও খোপওয়ারা জেলার ৫৫টি গ্রামে এসব কবর রয়েছে।

সংস্থাটির দাবি, ৮৭ দশমিক ৯ শতাংশ ম র দেহ নামহীন। তারা এ ক্ষেত্রে জাতীয় মানবাধিকার কমিশন ও রাজ্য মানবাধিকার কমিশনের হস্তক্ষেপ দাবি করেছে।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© All rights reserved © 2019 banglareport71.com